১৭ ই সেপ্টেম্বর ২০১৪, যাদবপুর বিশ্ববিদ্যালয়, একটি ছাত্রীর শ্লীলতাহানির ঘটনার স্বচ্ছ তদন্তের দাবিতে আন্দোলনরত ছাত্র-ছাত্রী দের উপর মাঝরাতে আলো নিভিয়ে  পুলিশি অত্যাচার, বেধড়ক লাটি পেটা, ফূলের টব দিয়ে মার, ৩৪ ছাত্র যখম- প্রতিবাদে পরদিন রাস্থায় ৪০০০ লোক, আর ২০ এ সেপ্টেম্বর রাস্থায় প্রায় এক-লাখ ছাত্র-ছাত্রী , বৃষ্টি সেদিন বাঁধ ভেঙ্গে নেমেছিল, মাথায় ছাতা নেই, গা ভিজে জবজবে, প্রত্যেকএর পা ফেলাতে অদ্ভুত এক তাল সৃস্টি করছিল, সেই তালে বাতাস গান গাইছিল, স্লোগানে স্লোগানে, রব উঠছিল থেকে থেকে – “we want justice” “ হাম ছিনকে লেঙ্গে আজাদি” “ হোক কলরব” ইত্যদি ইত্যাদি… দাবী ছিল তৎকালীন উপাচার্যের অপসারণ , আন্দোলন ওই দিনেই সীমাবদ্ধ থাকেনি, শেষে আমরণ অনসন, কিছু অসুস্থ হয়ে পড়ল, তবু দমল না, এটাই বোধহয় ছাত্র সমাজ- তারা শক্তি- তারা বল।  দেশের বহু ইন্সটিটিউটে বহু সমস্যা আছে তা নিয়ে বহু মুভমেন্ট হোয়েছে এবং হচ্ছে, সাম্প্রতি পুনে FTII তেও একই রকম ভাবে আন্দলন রত ছাত্র-ছাত্রী দের গ্রেফতার করেছিল পুলিশ।

এ তো গেল আমার দেশের কথা, আমার দেখা কথা, কিন্তু দেশের বাইরের কথাও তো কম নয়, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, চিন, চিলি, কানাডা কোথায় নয়, কোথাও শিক্ষা বেসরকারিকরণের বিরুদ্ধে, কোথাও সামাজিক অবক্ষয়ের বিরুদ্ধে, কোথাও প্রতিশঠানে দক্ষ প্রশাসকের দাবীতে, কোথাও গণতন্ত্র আনার বাঃ পুনরুদ্ধারের দাবীতে, সব সময় ই আওয়াজ তুলেছে ছাত্র সমাজ, আর তার জন্য রাজনেতাদের রোষানলে পড়তেও হয়েছে বার বার, তাতেও দমানো যায়নি হয়ত !!

এখন কথা হচ্ছে, হটাত এসব নিয়ে কেন! এক বন্দুর শেয়ার করা একটা পোস্ট দেখে, উৎসুক হয়ে পেপসির নয়া অ্যাড ও তার ভিডিও দেখলুম, ইউটিউব এ, ভিডিও টি এরুপ- কোনো একটা দাবীতে কোনো প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী রা অনশন করছে, তাদের কোনো এক ছাত্র নেতা এক সাংবাদিকের সাথে কথা বলছে, তখন, আন্দোলনরত এক ছাত্র, পেপসি দেখে লোভ সামলাতে পারেনা, এবং সেটি পান করে।। কথা হচ্ছে এটি কি যেকোনো আন্দোলন কে অপমান করা নয়? এটি কি ছাত্র সমাজ কে অপমান করা নয়?? এর মানে টা কি, ছাত্র সমাজ কে কেনা যায়, হয়ত বাঃ পেপসি রুপক অন্য কিছু দিয়ে কেনা যায়!! এরকম একটা সিরিয়াস বিসয়-কে ওভাবে দেখানো হয়েছে শুধুই কি মজার স্বার্থে, নাকি অন্য স্বার্থও জড়িত!!!

এখানে সানি লিওনের কন্ডমের বিজ্ঞাপন দেখানো হবে কিনা, হলে কোন সময় হবে, তা নিয়ে প্রচুর আলোচনা চলে, চলুক আপত্তি নেই, কাউকে আঘাত করলে নিশ্চয়ই আপত্তি আছে, আমি জানি অনেকেই হয়ত একই ভাবছেন- ও ইয়েস আভি এই বিজ্ঞাপন টি বন্ধ করা হোক।।

 

Pepsi Thi Pi Gaya

 

 

Watch the controversial Pepsi video

 

~ Pepsi Thi Pi Gaya ~
SHARE
Previous articleশুধু হেমন্তের জন্যে
Next articleMonthly Horoscope November 2015
PARVEJ KHAN
রসায়নে স্নাতকত্তর, বর্তমানে একটি বিদ্যালয়ে শিক্ষাকতা ও একটি বিশ্ববিদ্যালয়ে গবেষণার ছাত্র হিসেবে যুক্ত, লেখা লিখি করি ইচ্ছে হয় তাই, বেশিরভাগটাই শখে, একদমই পেশাদার নই, ইচ্ছে শুধু গান লেখার ই ছিল, কারও কারো কাছ থেকে মোটিভেটেড হয়ে, এখন অন্য কিছু লেখার ও ইচ্ছে বাড়ছে দিন দিন...

LEAVE A REPLY

*